এস এস সি রেজাল্ট ২০১৯ । এস এস সি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল

আজ সারাদেশের এসএসসি রেজাল্ট ২০১৯ প্রকাশ করা হয়েছে। সারাদেশে পাশের হার ৮২.২০ শতাংশ এবং মোট জিপিএ ৫ এর সংখ্যা হচ্ছে ১ লাখ ৫ হাজার ৫৯৫ জন।

ssc result 2019 passed


ঢাকা বোর্ডে গড় পাশের হার হচ্ছে ৭৯.৬২ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে মোট ২৯ হাজার ৬৮৭ জন শিক্ষার্থী।এ বছর রাজশাহী বোর্ডে মোট পাশের হার হচ্ছে ৯১.৬৪ শতাংশ। এ বছর রাজাশাহী শিক্ষাবোর্ড থেকে মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা হচ্ছে ২২  হাজার ৭৯৫ জন । কুমিল্লা বোর্ডে এবার ২০১৯ সালের এস এস সি পরীক্ষায় মোট পাশের হার হচ্ছে ৮৭.১৬  শতাংশ। কুমিল্লা বোর্ড থেকে মোট জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী। যশোর বোর্ডে এস.এস.সি পরীক্ষায় এবছর পাশের হার ৯০.৮৮ শতাংশ।যশোর শিক্ষাবোর্ড থেকে এবছর জিপিএ-৫ পাওয়া মোট শিক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৯ হাজার ৯৪৮ জন।এবছর এস.এস.সি পরীক্ষায় চট্টগ্রাম বোর্ডে মোট পাশের হার হচ্ছে ৭৮.১১ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৩৯৩ জন শিক্ষার্থী।এবার বরিশাল বোর্ডেপাশের হার হচ্ছে ৭৭.৪১ শতাংশ। এই বোর্ডে মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৪ হাজার ১৮৯ জন। সিলেট বোর্ডে এবছর পাশের হার হচ্ছে ৭০.৮৩ শতাংশ।সিলেট শিক্ষাবোর্ড থেকে এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা হচ্ছে ২ হাজার ৭৫৭ জন।এ বছর দিনাজপুর বোর্ডে মোট পাশের হার হচ্ছে ৮৪.১০ শতাংশ। এই বোর্ড থেকে এসএসসি ২০১৯ পরীক্ষায় মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৯ হজার ২৩ জন।
এ বছর সারাদেশে শিক্ষাবোর্ডের অধীনে ২ ফেব্রুয়ারী ২০১৯ একযোগে এসএসসি/দাখিল/কারিগরি পরীক্ষা শুরু হয় এবং শেষ হয় ২৬ ফেব্রুয়ারী। ২য় ধাপে ব্যাবহারিক পরীক্ষা শুরু হয় ২৭ ফেব্রুয়ারী ২০১৯ থেকে ৫ মার্চ ২০১৯ পর্যন্ত।
এস এস সি রেজাল্ট ২০১৯
এস এস সি রেজাল্ট ২০১৯
এবছর ১০ টি শিক্ষা বোর্ডের অধীনে সারাদেশে ২১ লক্ষ ৩৫ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী এসএসসি বা সমমান পরীক্ষায় অংশ নেয়। যার মধ্যে ১০ লক্ষ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র এবং ১০ লক্ষ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী। এবছর এসএসসি/দাখিল/কারিগরি বা সমমান পরীক্ষায় ২৮ হাজার ৬৮২ ইন্সটিটিউট অংশ নেয় এবং মোট পরীক্ষার কেন্দ্র সংখ্যা ছিল ৩ হাজার ৪৯৭ টি।

শিক্ষাবোর্ড অনুযায়ী মোট পরীক্ষার্থীর পরিমানঃ

মোট পরীক্ষার্থী
১৭ লক্ষ ১০২ জন
সাধারন শিক্ষা বোর্ড
৩ লক্ষ ১০ হাজার ১৭২ জন
মাদ্রাসা বোর্ড
১ লক্ষ ২৫ হাজার ৫৯ জন
বাংলাদেশ কারিগরি বোর্ড
১ লক্ষ ২৫ হাজার ৫৯ জন
২০১৮ সালের এসএসসি পরীক্ষার্থীর সংখ্যার তুলনায় এবার প্রায় ১ লক্ষ ৩ হাজার ৪৩৪ জন পরীক্ষার্থী বেশী অংশ নিয়েছে।

এস এস সি রেজাল্ট মোবাইলে এসএমএস এর মাধ্যমে পাওয়ার নিয়মঃ

ফলাফল প্রকাশের দিন শিক্ষাবোর্ডের ওয়েবসাইটের উপর বিশাল বড় ধরণের একটা চাপ পড়ে থাকে। এর জন্য অনেক সময় দেখা যায় ওয়েব সার্ভার কাজ করা বন্ধ করে দেয়। এতে করে পরীক্ষার্থীদের ফলাফল পেতে অনেকটা বেগ পেতে হয় । এক্ষেত্রে ফলাফল পেতে বিকল্প হিসেবে মোবাইলের এসএমএস পদ্বতি ব্যবহার করা যায়। মোবাইলে এসএমএস এর মাধ্যমে ফলাফল পেতে আপনাকে যা যা অনুসরণ করতে হবে তা হলঃ
  1. প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন SSC
  2. একটি স্পেস দিয়ে আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর
  3. এরপর স্পেস দিয়ে পরীক্ষার্থীর রোল
  4. তারপর আরও একটি স্পেস দিয়ে পরীক্ষার সাল
  5. এবং সর্বশেষ এসএমএসটি ১৬২২২ নম্বরে  প্রেরণ করতে হবে।
কিছুক্ষন পর ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনাকে ফলাফল জানিয়ে দেওয়া হবে। বোঝার সুবিধার জন্য নিচে একটি উদাহরণ দেখানো হল-
SSC<>DHA<>123456<>2019
SEND TO 16222

সকল বোর্ডের জন্য এস এম এস কোডঃ

Dhaka Board
DHA
Cottogram Board
CHI
Barisal Board
BAR
Sylhet Board
SYL
Comilla Board
COM
Rajshahi Board
RAJ
Jessore Board
JES
Dinajpur Board
DIN
Madrasah Board
MAD

এস এস সি রেজাল্ট ২০১৯ ভিডিও



এস.এস.সি সকল শিক্ষাবোর্ডের ফলাফল

এসএসসি/দাখিল/কারিগরি -২০১৯ সালের সকল বোর্ডের ফলাফল একদিনের প্রকাশ করা হয়ে থাকে। আপনি কোন শিক্ষাবোর্ডের সেটা ব্যাপার না এখানে যে নিয়মগুলো দেখানো হয়েছে তা সকল শিক্ষাবোর্ডের জন্য প্রযোজ্য। এছাড়া আলাদাভাবে আপনার বোর্ডের ফলাফল দেখতে নিচ থেকে আপনার বোর্ডে ক্লিক করুন।
  1. ঢাকা বোর্ড এসএসসি রেজাল্ট
  2. চট্টগ্রাম বোর্ড এসএসসি রেজাল্ট
  3. রাজশাহী বোর্ড এসএসসি রেজাল্ট
  4. যশোর বোর্ড এসএসসি রেজাল্ট
  5. কুমিলা বোর্ড এসএসসি রেজাল্ট
  6. বরিশাল বোর্ড এসএসসি রেজাল্ট
  7. সিলেট বোর্ড এসএসসি রেজাল্ট
  8. দিনাজপুর বোর্ড এসএসসি রেজাল্ট

এস এস সি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার গ্রেডিং সিস্টেম

নাম্বার
গ্রেড পয়েন্ট
গ্রেড
৮০ - ১০০
৫.০০
+  (A+)
৭০ - ৭৯
৪.০০
(A)
৬০ - ৬৯
৩.৫০
-  (A-)
৫০ - ৫৯
৩.০০
বি (B)
৪০ - ৪৯
২.০০
সি (C)
৩৩ - ৩৯
১.০০
ডি (D)
০ - ৩২
০.০০
এফ (F)

এস এস সি, দাখিল ও ভোকেশনাল রেজাল্ট ২০১৯ সংশোধন/পুনঃমূল্যায়ন নিয়ামাবলীঃ

পরীক্ষার রেজাল্ট প্রকাশ হওয়ার পর দেখা যায় অনেকের ভালো পরীক্ষা দেওয়ার পরও অনেক সময় খারাপ রেজাল্ট হয়ে থাকে। এরপর আপনি যদি চান আপনার রেজাল্টের ব্যাপারে পরীক্ষার খাতা পুনঃমূল্যায়ন এর জন্য শিক্ষা বোর্ডে আবেদন করতে পারবেন। পুনঃমূল্যায়ন করার পর আপনার রেজাল্ট আবার প্রকাশ করা হবে। আপনার খাতা পুনঃমূল্যায়ন এর জন্য টেলিটক প্রিপেইড মোবাইল নাম্বার দিয়ে এসএমএস এর মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া নিচে দেওয়া হলঃ-
  • আবেদন করতে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন RSC >> তারপর স্পেস দিয়ে আপানার বোর্ডের প্রথম তিন অক্ষর তারপর স্পেস দিয়ে আপনার রোল নাম্বার এবং তারপর স্পেস দিয়ে লিখুন আপনার খারাপ হওয়া বিষয় কোড এবং পাঠিয়ে দিন ১৬২২২ নাম্বারে
উদাহারণঃ
RSC DHA 128388 111
& SEND TO 16222
  • এক্ষেত্রে প্রতিটি বিষয়ের জন্য ১২৫ টাকা ফি দিতে হবে।
  •  ফিরতি এসএমএস এর মাধ্যমে আবেদন ফি হিসাবে কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নাম্বার পাঠানো হবে।
  • সম্মত থাকলে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুন RSC স্পেস দিয়ে YES তারপর স্পেস দিয়ে পিন নাম্বার তারপর স্পেস দিয়ে আপানার কন্টাক্ট নাম্বার লিখে পাঠিয়ে দিন ১৬২২২ নাম্বারে।
উদাহারণঃ
RSC YES 1234 01313131313
& SEND TO 16222
  • একই এসএমএস এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। তার জন্য একটি বিষয় কোড লিখে অন্য কোড লেখার মাঝে কমা ব্যবহার করুন।


এস.এস.সি পরীক্ষার বিষয়কোডঃ
SSC 2019 Subject Code & Routine
SSC 2019 Subject Code
এস এস সি রেজাল্ট ২০১৯ জনিত কোনো সমস্যা থাকলে অথবা রেজাল্ট পেতে সমস্যা হলে বা রেজাল্ট না পেয়ে থাকলে আপনার তথ্য গুলো (রোল নম্বর, বোর্ড) আমাদের কমেন্ট করে অথবা ফেসবুক পেজে  জানান। আমরা খুব দ্রুত সবার আগে আপনার রেজাল্ট বের করে দেওয়ার চেষ্টা করব।

Share This
Previous Post
Next Post

0 comments: